ADS

অশ্লীলতা - ছোট্ট একটু ব্যবচ্ছেদ ❑ পর্ব -৪

অশ্লীলতা - ছোট্ট একটু ব্যবচ্ছেদ

পর্ব -৪

এর আগে আরেক ধর্মীয় গ্রন্থ কোরআন শরীফের সূরা আসসূয়ারা নিয়ে আলোচনা করেছি। সেখানে আছে কবি লেখকগণের ভূমিকা কেমন হবে সেটা নিয়ে। আজ আরেকটি ধর্মীয় গ্রন্থ বাইবেল হতে কিছু বিষয় দেখি।

বাইবেল একটি অধ্যায় আছে যার নাম 'পরমগীত'। সেই অধ্যায়টি পুরোটা একটা কবিতা। এই কবিতা গুলি নিবেদিত হয়েছে প্রেমিকের উদ্দেশ্যে প্রেমিকার এবং প্রেমিকার উদ্দেশ্যে প্রেমিকের। একে আবার ‘সলোমানের গীত’ও বলা হয়। হিব্রু ভাষায় এর রচয়িতা হিসাবে তাঁর নামই লিপিবদ্ধ আছে। (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ভূমিকা)

এখানে এমন অশ্লীল ভাবে প্রেমিক প্রেমিকার কথা হচ্ছে যা প্রকাশ করা খানিকটা তো কঠিন, অন্তত আমার পক্ষে। তবুও চেষ্টা করছি। সাধারণ প্রেমের ছড়ার বইগুলোতে এত অশ্লীল কথা থাকে কিনা আমার জানা নেই। এই অধ্যায়টি মনোযোগ দিয়ে পড়লে মনে হবে কাম নিয়ে লেখা বই। চলুন দেখা যাক সেগুলো কেমন!

(ক) প্রমিকা

ওগো প্রিয়তম, চুম্বনে চুম্বন আজ ভরে দাও বিবশ অঙ্গ মোর,

(বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ১/২)

(খ) প্রেমিকা

ওগো সিয়োন ললনা, এস, দেখ আমার রাজা সলোমনকে, কিরীট শোভিত রাজা আমার। এ কিরীটখানি জননী যে তাঁর, বিবাহের মধুরলগনে আনন্দের মিলনবাসরে পরিয়েছিলেন তাঁরে। (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৩/১১)

(গ) প্রমিক

কুচযুগ যেন যুগল মৃগ যমজ হরিণ যেন পদ্মবনে। (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৪/৫)

(ঘ) প্রেমিকা

আমি খুলেছি আমার আবরণখানি কি করে আবার পরি, ধুয়েছি আমার চরণযুগল কি করে মলিন করি? (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৫/৩)

(ঙ) প্রেমিক

নাচো, নাচো ওগো শুলেমবাসিনী কন্যা আমরা দেখব তোমার নৃত্যপরা তনুভঙ্গিমা। (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৬/১৩)

(চ) প্রেমিক

কী অপরূপা রূপকন্যা তুমি! পাদুকাশোভিত পদপল্লব তব অপরূপ রূপময়! সুঠাম জঘন যেন শিল্পীর কারুকার্য, তোমার নাভিকুণ্ড যেন সুরায় উচ্ছল এক সুগোল পানপাত্র, কটিদেশ যেন কুমুদ কমলে ঘেরা গোধূমের স্তূপ। কুচযুগ যেন যুগল মৃগ, যমজ হরিণসম। তব মরাল গ্রীবা যেন গজদন্তের শুভ্র মিনার” (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৭/১-৪)

(ছ) প্রেমিক

ওগো প্রিয়া মোর, কত মনোলোভা তুমি, তুমি কত সুন্দর। তোমার প্রেমের অসীম আনন্দে হৃদয় ভরে যায় কানায় কানায়। খেজুর গাছের মত শোভাময়ী তুমি তব কুচযুগ যেন খেজুরের গুচ্ছ। সেই গাছ থেকে আমি পেড়ে আনব তার ফলসম্ভার। আমার নয়নে তোমার স্তনযুগল যেন গুচ্ছ গুচ্ছ রসাল দ্রাক্ষাফল, আপেলের মধুর সুগন্ধ আসে তোমার নিঃশ্বাসে, (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৭/৬-৮)

(জ) প্রেমিকা

তুমি যদি মোর সহোদর হতে, লালিত হতে যদি মোর জননীর স্তন সুধায়, তবে পথের মাঝে তোমায় চুম্বন করলেও মনে করত না কেউ কিছুই। আমি নিয়ে যেতাম তোমায় আমার জননীর গৃহে, আমার শৈশবের লীলা নিকেতনে, সেখানে তুমি শিখাবে আমায় প্রেমের ললিত কলা। আমি দিতাম তোমায় মশলা সুরভিত মদিরা হাতে তুলে দিতাম আমার আনারের সুরা। বামবাহু তব হবে মোর উপাধান, দক্ষিণ বাহুডোরে বাঁধিবে আমারে তুমি। ওগো জেরুশালেমের কামিনীকুল, শপথ কর, দোহাই ওগো ভেঙ্গো না মোদের প্রেমের বাসর। (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৮/১-৪)

(ঝ) প্রমিকা

আমাদের ছোট্ট একটি বোন আছে যৌবন তার আসে নি এখনও কোন নবীন যুবক যদি আসে তার কাছে প্রেম নিবেদন মানসে, বল, কি করব আমরা তার জন্য?” (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৮/৮)

(ঞ) প্রেমিকা

আমি এক প্রচীর স্বরূপা কুচযুগ মোর যেন তার সুউচ্চ মিনার” (বাইবেল, পুরাতন নিয়ম, পরমগীত, ৮/১০)

বাইবেলের আলোচনা থেকে একটি বিষয় কি প্রতীয়মান হচ্ছে না, শ্লীলতা বা অশ্লীলতা ধারণাটি আপেক্ষিক। প্রেম যখন একটি ধর্মগ্রন্থে মূল আলোচনার বিষয়, তবুও এত স্পষ্ট কথামালায় তবে সেটাকে কি করে অশ্লীল বলা যাবে!

মেহেদী হাসান তামিম

Post a Comment

0 Comments